Sunday, July 14th, 2019




৮ দিন বন্ধ থাকার পর গাইবান্ধা থেকে ঢাকাগামী দুরপাল্লার বাস চলাচল শুরু

কামরুল হাসান গাইবান্ধা প্রতিনিধিঃআটদিন বন্ধ থাকার পর অবশেষে গাইবান্ধা থেকে ঢাকাগামী দূরপাল্লার সকল দিবা-নৈশ্য বাস চলাচল শুরু হয়েছে। গতকাল শনিবার (১৩ জুলাই) রাত সাড়ে ৮টার দিকে ঢাকার গাবতলীতে বাস মালিক গ্রুপ সমিতির কার্যালয়ে বৈঠক শেষে বাস চলাচলের সিদ্ধান্তের এ ঘোষণা দেয়া হয়।

সিদ্ধান্তের পরপরই রাত সাড়ে ৯টা ও ১০টার দিকে গাইবান্ধা কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে ঢাকার উদ্দেশ্যে হানিফ এন্টারপ্রাইজ ও অরিন ট্রাভেলসের দুটি বাস ছেড়ে গেছে। এছাড়া পর্যায়ক্রমে গাইবান্ধা টার্মিনাল থেকে এসআর ট্রাভেলস, আলহামরা পরিবহণ ও শ্যামলীসহ অনান্য বাসগুলোও ঢাকাসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলার উদ্দেশ্যে ছেড়ে গেছে।

বাস চলাচল শুরুর সিদ্ধান্তের এ তথ্য নিশ্চিত করেছেন পলাশবাড়ী মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক গোলাম সারওয়ার প্রধান বিপ্লব। তিনি বলেন, ‘চাঁদা আদায় ও অভ্যন্তরীন দ্বন্দ নিরসনের লক্ষে কেন্দ্রীয়ভাবে বাস মালিক, শ্রমিক নেতা, বাস স্টাফ, গাইবান্ধা, গোবিন্দগঞ্জ ও পলাশবাড়ীর বাস মালিক ও শ্রমিকদের নিয়ে যৌথভাবে ঢাকার গাবতলিতে বাস মালিক গ্রুপ সমিতিতে এক বৈঠকে বসা হয়। বৈঠকে দীর্ঘ আলোচনার পর বাস চলাচলের সিদ্ধান্ত নেয়া হয়। সিদ্ধান্তের পর ইতোমধ্যে গাইবান্ধা থেকে ঢাকাগামী দূরপাল্লার সকল দিবা-নৈশ্য বাস চলাচল শুরু হয়েছে। এখন থেকে পূর্বের মতো গাইবান্ধা থেকে ঢাকা, সিলেট, চট্রগ্রামসহ দক্ষিণ অঞ্চলের দুরপাল্লার সব দিবা-নৈশ্য কোচ চলাচল করছে। বর্তমানে সমঝোতা হওয়ায় যাত্রী সাধারণ এখন সময় অনুযায়ী দুরপাল্লার বাসে ঢাকাসহ দক্ষিণ অঞ্চলে যেতে পারবেন বলেও জানান তিনি’।

এরআগে, অতিরিক্ত চাঁদা আদায়, পরিবহণ মালিক ও শ্রমিক সংগঠনের সঙ্গে দ্বন্দের জেরে গত শনিবার থেকে হঠাৎ করেই বাস চলাচল বন্ধ ঘোষণা করেন বাস মালিকরা। এক সপ্তাহ বাস চলাচল বন্ধ থাকলেও সমস্যার সমাধান হয়নি। এতে অচলাবস্থার সৃষ্টি হওয়ায় সীমাহীন দুর্ভোগে পড়েন যাত্রী ও পরিবহন শ্রমিকরা।

এদিকে, দীর্ঘ আটদিন পর বাস চলাচল শুরু হওয়ার খবরে যাত্রীদের মাঝে স্বস্তি ফিরে এসেছে। অনেকে আগামিকাল রবিবার ও সোমবার ঢাকা, সিলেট ও চট্রগ্রামে যেতে কাউন্টারগুলো থেকে বাসের টিকিট সংগ্রহ করেন। বাস চলাচল শুরু হওয়ায় খুশি হয়েছেন বাস স্টাফসহ শ্রমিকরা। এসআর ট্রাভেলসের গাইবান্ধা টার্মিনাল কাউন্টারের ম্যানেজার শফিকুল ইসলাম শফিক বলেন, বাস চলাচল শুরু হওয়াতে ভালো লাগছে। আটদিন বাস না চলায় দৈনিক মজুরি না পেয়ে কষ্টে দিন কাটাতে হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ